Comments 20

Prattay Biswas
31 Mar 2017
plzz...aro video upload den, madam...apnar class dakhe...amiI onk basic kisu jansi..thnx for it..
Sabnam ruby
31 Mar 2017
শ্রেণি: একাদশ-দ্বাদশ
বিষয়: বাংলা প্রথম পত্র
কবিতা: বিভীষণের প্রতি মেঘনাদ
কবি: মাইকেল মধুসসূদন দত্ত
গদ্যরূপ: শবনম রুবি

১। "এতক্ষণে...আহবে"
নিকুম্ভিলা যজ্ঞাগারের প্রবেশদ্বারে চাচা বিভীষণকে দেখে মেঘনাদ বুঝতে পারল, লক্ষ্মণ কীভাবে রাক্ষসপুরিতে প্রবেশ করেছে। তাই সে দুঃখের সাথে বিভীষণকে বলল, চাচা এ কাজ করা কী তোমার উচিত হয়েছে? তোমার মা সতী নারী নিকষা, বড় ভাই রাবণ রাক্ষসদের রাজা, মেজ ভাই কুম্ভকর্ণ শিবের মতন শক্তিশালী। আর তোমার বড় ভাই রাবণের ছেলে মেঘনাদ(আমি)দেবরাজ ইন্দ্রকে পরাজিত করেছে। এমন বংশে জন্ম গ্রহণ করে নিজের ঘরের পথ চোরকে দেখাও? নিচু জাতিকে এনে রাজপ্রাসাদে বসালে? কিন্তু এজন্য আমি তোমাকে তিরষ্কার করি না। কারণ তুমি গুরুজন, পিতার সমতুল্য। যজ্ঞাগারের দরজা থেকে সরে যাও। আমি এখনি অস্ত্রাগারে গিয়ে অস্ত্র নিয়ে ফিরে এসে রামের ছোট ভাই লক্ষ্মণকে মৃত্যুপুরিতে পাঠিয়ে লংকার কলঙ্ক দূর করব।

২। "উত্তরিলা...অনুরোধে"
উত্তরে বিভীষণ মেঘনাদকে বলল, তুমি বুদ্ধিমান। তবু বৃথা কেনো চেষ্টা করছ? আমি রামের দাস। তোমার অনুরোধ রক্ষার জন্য কীভাবে রামের বিরুদ্ধে কাজ করব?

৩। " উত্তরিলা...কেমনে?"
চাচার এমন কথা শুনে মেঘনাদ কাতর স্বরে বলল, চাচা তোমার কথা শুনে মরে যেতে ইচ্ছা করে। তুমি রামের দাস? এমন কথা তুমি কীভাবে মুখে আনলে? বিধাতা চাঁদকে শিবের কপালে স্থাপন করেছেন। সেই চাঁদ কী কখনও ধুলায় গড়াগড়ি খায়? তুমি নিজেও তো রাক্ষসকুলের বীর তা কীভাবে ভুলে গেলে? তোমার জন্ম উঁচু বংশে। আর কে বা সেই অধম রাম? রাজহাঁস সরবরের স্বচ্ছ পানিতে খেলা করে। সে কখনও ডেবার নোংরা পানির শৈবালে খেলতে যায় না। সিংহ কখনও শিয়ালকে বন্ধু বলে সম্ভাষণ করে না। তুমি আমার চেয়েও অনেক জ্ঞানী এবং অভিজ্ঞ। কাজেই এসব কথা তোমার কাছে অজানা নয়। লক্ষ্মণ নিচু বংশের মানুষ। তানাহলে অস্ত্রহীন যোদ্ধাকে যুদ্ধে আহ্বান করত না। তুমি তো মহাবীর। তাহলে আমাকে বল, এটা কী কোনো যুদ্ধের প্রথা হতে পারে? এ কথা শুনে লংকার এমন কোনো শিশু নেই যে হাসবে না। আমার পথ ছেড়ে দাও। আমি এখনই ফিরে আসব। কোন দেবতার শক্তিতে লক্ষ্মণ আমাকে পরাজিত করে তা আমি দেখব। দেবতা-দৈত্য-মানুষ সবাই আমার পরাক্রম দেখেছে। তাহলে এই সামান্য মানুষকে ভয় পাব কেনো? অনুমতি দাও, আমি এই নরাধমকে শাস্তি দেব। তোমার জন্ম রাক্ষসপুরিতে। সেখানে কীভাবে বনবাসী লক্ষ্মণ প্রবেশ করল? স্বর্গের উদ্যানে কখনও দৈত্য ঘুরে বেড়ায় না, সতেজ পদ্মফুলে পোকামাকড় বাস করে না। চাচা তুমিই বল, তোমার ভাইয়ের ছেলে হয়ে আমি এমন অপমান কেমন করে সহ্য করব। তুমিও তো রাক্ষসদের বীর। তাহলে তুমি কীভাবে এ অপমান সহ্য করছ?

৪। " মহামন্ত্র...মজিতে"
মন্ত্রপাঠ করলে সাপ যেমন মাথা নিচু করে তেমনি বিভীষণও মেঘনাদের কথা শুনে লজ্জায় মাথা নত করে ভাতিজাকে বলল, বাবা বৃথাই আমাকে তিরষ্কার করছ। এ জন্য আমি দোষী নই। রাজা রাবণ নিজের কর্মদোষে ( সীতাকে অপহরণ করে) দোষী এবং স্বর্ণলংকাকেও দোষের অংশীদার করেছে। কারণ দেবতারা সবসময় পাপ অপছন্দ করে। কিন্তু এখন লংকাপুরি পাপে পরিপূর্ণ। মহাপ্রলয়ের দিন বন্যার পানিতে পৃথিবী যেমন ডুবে যাবে, তেমনি রাবণের পাপে লংকাও ডুবে গেছে। এজন্য আমি রামের আশ্রয় গ্রহণ করেছি। অন্যের দোষে কে বিপদে পড়তে চায়?

৫। "রুষিলা...দুর্মতি"
একথা শুনে মেঘনাদ রাগে মেঘের মতো গর্জন করে বলল, চাচা তুমি জগতে ধার্মিক হিসেবে পরিচিত। তাহলে কোন ধর্মমতে আত্মীয়-স্বজন, বংশ ও রক্তের সম্পর্ক ত্যাগ করলে? কারণ শাস্ত্রে বলা আছে, গুণবান পরের চেয়ে গুণহীন আপনজন বেশি গুরুত্বপূর্ণ। পর সবসময়ই পর। তবে তুমি এ শিক্ষা কেথা থেকে পেয়েছ? কিন্তু আমি বৃথাই তোমাকে তিরষ্কার করছি। এমন নিচু মনের মানুষের সঙ্গে মিশলে বর্বরতা ছাড়া আর কী শিখবে?
ছারপোকা ছারপোকা
29 Mar 2017
mem. thnk
Bibagi
28 Mar 2017
খুব ভাল লাগল। শিক্ষণীয় ভিডিও। আশাকরি আরো শেয়ার করবেন।
InzAmul Haque
25 Mar 2017
tnxx
Salman Rumman
15 Mar 2017
ma'am ar video koi
IamGamer NotFool
14 Mar 2017
will u provide about flow chart
Jhanabi Aditya
12 Mar 2017
রেইনকোট কবিতা পারি না। I need help
masum rabbabi
24 Feb 2017
tnx
angel angel
02 Feb 2017
onk druto e slip kren topic gula!!!!!
Bijoy Khan
20 Jan 2017
মেম plz. বিভিশনের প্রতি মেঘনাদ কবিতাটি আলোচনা করলে ভাল হয় প্লিজ মেম।
MD SELIM
02 Jan 2017
মেম আমি আপনার সব ক্লাস দেখেছি,, এবং আমার অনেকভালো লেগেছে,,,,,,মেম আমি নেকলেস গদ্য টা পারছি না,,,,,,,,, প্লিজ মেমনেকলেস এর একটা ক্লাস নেন
Johirul Islam Shovon
01 Jan 2017
অসংখ্য ধ্যনবাদ।
Johirul Islam Shovon
01 Jan 2017
বাকি কবিতা গুলো যদি বিশ্লেষন করতেন। তবে অনেক ভালো হত। :-)
bangla Musti group/kazi kamrul hasan/
01 Jan 2017
fuck u baby ...moja korlam dont mind
karishma moumita
14 Dec 2016
thank u so much again ..........such kind of system is really efficient .....especially for bangla .......
Shahed Alam Mobin
09 Dec 2016
বিভীষণের প্রতি মেঘনাদের ভিডিও চাই।
Suhail Hasan
08 Dec 2016
বিভীষণের প্রতি মেঘনাদ চাই
সব বুঝি শুধু এটাই বুঝিনা।
Llb Jahir
18 Nov 2016
thank u........................mam............
aisha sahil
18 Nov 2016
more video upload plz